পরামর্শ দিয়েছেন

চৌধুরী তাসনীম হাসিন
ডায়েটিশান ও নিউট্রিশন স্পেশালিস্ট

শেয়ার এবং প্রিন্ট করুন

ফ্রুট হালুয়া

সব বাচ্চারা মিষ্টি জাতীয় খাবার খেতে পছন্দ করে। সেটা যদি পুষ্টিকর করা যায় তাহলে মায়েরাও খুশি। তাই এই ফ্রুট হালুয়া মায়েরা সকালের নাস্তায় বানিয়ে দিতে পারেন। এতে আছে কলা যা ভিটামিন সি, ভিটামিন বি৬, পটাসিয়াম, ফাইবার সহ নানা বিভিন্ন প্রয়োজনীয় পুষ্টিতে ভরপুর।

যা যা উপকরন লাগবে বানাতে :
সুজি- ১/২ কাপ
কলা- ১ বড়, পেস্ট করে নিতে হবে
তরল দুধ- ১ কাপ
ঘি- ২ টেবিল চামচ
চিনি- পরিমানমতন
বাদাম কুচি- ১ টেবিল চামচ

চুলায় একটি পাত্র ঘি গরম হলে সুজি দিয়ে ভাজতে হবে। সুজিতে হালকা বাদামি রঙ আসলে তরল দুধ দিয়ে নাড়তে করতে হবে। না নাড়লে লেগে যেতে পারে এটা। যখন হালকা ঘন হয়ে আসবে তখন কলার পেস্ট, চিনি দিয়ে আবার নাড়তে হবে। চিনি গলে মিশ্রণ যখন শুকিয়ে ঘন হয়ে আসলে নামিয়ে, বাদাম কুচি দিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার ফ্রুট হালুয়া। রুটি বা পরটার সাথে মজা করে খাবে বাচ্চারা।

Leave a Reply