পরামর্শ দিয়েছেন

আমাতুল্লাহ শারমিন
ডায়েটিশান ও নিউট্রিশন স্পেশালিস্ট

শেয়ার এবং প্রিন্ট করুন

দাঁতের সমস্যায় যেসব খাবার এড়িয়ে চলা ভালো

দাঁতকে সুস্থ রাখা কোন সহজ কাজ নয়। একে সুস্থ রাখতে দরকার প্রতিদিনের ভালো অভ্যাস। আজকে আপনি যা খাচ্ছেন, তার ফলও আপনার দাঁতকে ভোগ করতে হবে দীর্ঘযাত্রায়। তাই দাঁতকে সুস্থ রাখার জন্য স্বাস্থ্যকর ফল ও সবজি খাওয়া যেমন জরুরী, তেমনি জরুরী ক্যাভিটি সৃষ্টিকারী খাবার ডায়েট থেকে বাদ দেয়া।

সোডা, এনার্জি ড্রিংকস্‌, স্মুদিস এবং চকলেট মিল্কে প্রচুর চিনি থাকে। আমাদের মুখের ভেতরে থাকে ক্ষতিকারক কিছু ব্যাকটেরিয়া-যা আমদের খাওয়া চিনি খেয়ে থাকে। এসব ব্যাকটেরিয়া চিনি থেকে শক্তি পেয়ে উৎপাদন করে এসিড। এই এসিড দাঁতের ক্ষতি করার পাশাপাশি সৃষ্টি করে ক্যাভিটি-যা এনামেলের ক্ষতি করে। তাই আপনার স্বাস্থ্যকর ও চিনিমুক্ত খাবার খেতে হবে। ফলে এধরণের ব্যাকটেরিয়াগুলো আপনার দাঁতের কোন ক্ষতি করতে পারবে না।

দাঁতের সবচেয়ে বড় শত্রু হল ক্যান্ডি। শক্ত ক্যান্ডিকে ভেঙে খাওয়া শুধুমাত্র আপনার দাঁতের জন্যই ক্ষতিকর নয়, এর ভেতরে থাকা চিনি আপনার দাঁতে সৃষ্টি করে ক্যাভিটি। যেসব ক্যান্ডি চিবিয়ে খেতে হয়, তারা দাঁতে অধিক সময়ের জন্য লেগে থেকে মারাত্মক ক্ষতি করে। তাই আপনার যদি এধরনের খাবার খেতেই হয়, তবে চকলেট বার খান। কেননা, এটি সহজে চিবিয়ে খাওয়া যায়, পাশাপাশি দাঁত থেকে এদের তাড়াতাড়ি পরিষ্কারও করা যায়।

প্রতিদিনের খাবারের সাথে খাওয়া সাইট্রাস ফুড যেমন কাঁচা আম, টমেটো ইত্যাদি দাঁতের মারাত্মক ক্ষতি করে। আপনি যদি এদের আপনার ডায়েটে রাখতে চান, তবে প্রতিবার খাবার পর পানি দিয়ে ভালো করে দাঁত পরিষ্কার করতে ভুলবেন না।

উচ্চ স্টার্চ যেমন সাদা রুটি, আলু ইত্যাদি আপনার মুখে খুব সহজে দীর্ঘ সময়ের জন্য লেগে থাকে। যেহেতু এই খাবারগুলোকে ডায়েট থেকে বাদ দেওয়া সম্ভব নয়, তাই সবসময় এদের খাওয়ার পর দাঁত ব্রাশ করতে ভুলবেন না।

ইস্ট দিয়ে তৈরি বান যা চিবিয়ে খেলে আমাদের মুখের সালিভা স্টার্চকে ভেঙ্গে সুগারে পরিণত করে। এই সুগার পরবর্তীতে গামি পেস্ট সাব্সটেন্সে পরিণত হয়ে দাঁতের ফাঁকে বসে থাকে যা ক্যাভিটির সৃষ্টি করে ও দাঁতের ক্ষতি সাধন করে।

কুড়মুড়ে পটেটো চিপস আমাদের ও বাচ্চাদের খুবই পছন্দ। কিন্তু এই পটেটো চিপসের স্টার্চ আমাদের দাঁতের ফাঁকে জমে থাকে ও ব্যাকটেরিয়ার সংক্রমণ করে দাঁতের প্লাগে। এছাড়া চিপসের এসিডিক সাব্সটেন্সে অনেকক্ষণ দাঁতের সাথে লেগে থাকে ও দাঁতের ক্ষতি করে।

চিনি জাতীয় পানীয়র মতোই চা ও কফি দাঁতের জন্য ক্ষতিকর। এরা দাঁতকে স্টিকি করে ব্যাকটেরিয়ার জন্য খাবার সংগ্রহ করে। আপনার যদি চিনিযুক্ত চা কিংবা কফি খেতেই হয় তবে চেষ্টা করবেন একবসায় খেয়ে নিতে। কেননা, যতো বেশি সময় ধরে এদের আপনি খাবেন, ততো বেশি সময় ধরে ব্যাকটেরিয়া চিনি খেয়ে দাঁতে ক্যাভিটির সৃষ্টি করবে।

আমেরিকার ডেন্টাল এসোসিয়েশনের মতে শক্ত জিনিস বিশেষ করে বরফ চিবিয়ে খেলে দাঁতের এনামেলের মারাত্মক ক্ষতি হয় ও পরবর্তীতে দাঁতের নানা সমস্যা যেমন দাঁত ফেটে যাওয়া, অর্ধেক ভেঙ্গে যাওয়া, ক্রাউন লুজ হয়ে যাওয়া ইত্যাদি হয়ে থাকে।

Leave a Reply