পরামর্শ দিয়েছেন

বিশেষজ্ঞ পুষ্টিবিদ

শেয়ার এবং প্রিন্ট করুন

আপনার সন্তানের কি ঘন ঘন ক্ষুদা লাগছে?

নিশ্চয়ই মায়েরা লক্ষ করেছেন যে অনেক সময় সন্তানরা খাবার খাওয়ার পরেও এটাওটা খেতে চায়, ক্ষুদা অনুভব করে। আপনারা জানতেও চেষ্টা করেন যে কেন করছে এমন বাচ্চারা, এটা কেন হচ্ছে?এই অবস্থাকে শিশু বিশেষজ্ঞরা বলেন হিডেন হাঙ্গার বা লুকানো ক্ষুদা।

প্রতিদিনের খাবারে প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলি থাকাটা শিশুদের বেড়ে উঠার জন্য জরুরি । তাই শিশুদের খাওয়ানোর জন্য মায়েরা শাঁক সবজি দিয়ে বিভিন্ন কিছু রান্না করেন যাতে তারা আগ্রহ নিয়ে খায়। তারপরও দেখা যায় যে বাচ্চারা ফল মূল, শাঁক সবজি খাওয়ার প্রতি অনিহা থাকে আর চকলেট, চিপস, চানাচুর, বিস্কিট ইত্যাদি বেশি খেতে চায়। তখন প্রায় সময় শিশুরা পুষ্টি ঠিকমতন পায়না, প্রতিদিনের ভিটামিন এবং মিনারেল চাহিদা পূরণ হয়না। আর এই অপর্যাপ্ত খাবার এবং অপূর্ণ থেকে যাওয়া পুষ্টির অভাবেই ওরা এই ক্ষুদা তা অনুভব করে। ভবিষ্যতে শিশুদের বেড়ে উঠার পিছনেও বাধা হয়ে দাঁড়ায় প্রয়োজনীয় পুষ্টির এই ঘাটতি।


আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা WHO-এর মতে, হিডেন হাঙ্গার বা লুকানো ক্ষুদা মাইক্রো-নিউট্রিয়েন্ট-এর ঘাটতির কারনে হয়ে থাকে। সারাবিশ্বে ২ বিলিয়নের বেশি মানুষ মাইক্রো-নিউট্রিয়েন্ট-এর ঘাটতিতে ভুগছে। অর্থাৎ প্রতি তিনজনের একজন মাইক্রো-নিউট্রিয়েন্ট-এর ঘাটতির শিকার। অপুষ্টিতে ভোগা মানুষেরা দীর্ঘমেয়াদি শারীরিক সমস্যার সম্মুখীন হয়। তাই সব বাবামায়েরদের এখন থেকে সচেতন হতে হবে যাতে তাদের সন্তানরা অপুষ্টির শিকার না হয়।

বর্তমান সময়ে সবাই স্বাস্থ্য নিয়ে অনেক বেশী সচেতন এবং সব বাবামায়েরাই চেষ্টা করে যাতে তাদের সন্তানেরা পুষ্টির সাথে বেড়ে উঠে। প্রতিদিনের খাবার থেকে প্রয়োজনীয় পুষ্টি মিস হতে পারে, তাই রেগুলার খাবারের পাশাপাশি ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ সাপ্লিমেন্টারি খাবারগুলি রাখতে পারেন। এই সাপ্লিমেন্টারি খাবারগুলো খেতে মজা, সহজলভ্য এবং দৈনন্দিন পুষ্টির চাহিদা পূরণ করার নিউট্রিয়েন্ট থাকে। তবে বাজারে প্রচলিত ফুড সাপ্লিমেন্টগুলোর ভিড়ে ভাল ও প্রয়োজনীয় খাবার টা বেছে নিবেন।

Leave a Reply